• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

মাদকে জড়িয়ে পড়ছে পুলিশ, চলতি বছর ভৈরবের ৬ জন পুলিশ সদস্য ক্লোজড হলেন

মাদকে জড়িয়ে পড়ছে পুলিশ
চলতি বছর ভৈরবের ৬ জন
পুলিশ সদস্য ক্লোজড হলেন

# আফসার হোসেন তূর্জা :-

মাদকের ভয়াবহতা এখন সর্বব্যাপী। করোনা মহামারির কারণে প্রথম কিছুদিন মাদক ব্যবসায় ভাটা দেখা গেলেও বেশ কিছুদিন ধরে এরা আবারো বেশ তৎপর। ধ্বংসের খাদের কিনারায় চলে যাচ্ছে দেশের যুব সমাজ, তরুণ সমাজ। এক সময় আইন শৃংখলা বাহিনীর সামনে জঙ্গিবাদ দমন একটি বড় চ্যালেঞ্জ থাকলেও এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মাদক। আইন শৃংখলা বাহিনী মাদক নির্মূলে অনেক প্রশংসনীয় ভূমিকাও রাখছে। প্রায়শই মাদকের বড় বড় চালান ধরা পড়ছে। গ্রেফতার করা হচ্ছে আন্তঃজেলা মাদক চক্রের সদস্যদের। কিন্তু যাদের ওপর মাদক নির্মূলে জনগণের প্রদান ভরসা, কিছুদিন ধরে দেখা যাচ্ছে সেই আইন শৃংখলা বাহিনীর কিছু কর্তব্য জ্ঞানচ্যুত সদস্যই মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছেন। অনেকে নিজেরাই নেশায় জড়িয়ে পড়ছেন। বাহিনীর নিজস্ব তদন্তেও অনেকের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ মিলছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও নেয়া হচ্ছে।
অনুসন্ধানে জানা গেছে, ভৈরব থানা ও ফাঁড়ির ৬ জন পুলিশ সদস্যকে চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত এই এগারো মাসে মাদক সংশ্লিষ্টতার বিভিন্ন অভিযোগে ক্লোজড করে কিশোরগঞ্জ জেলা পুলিশ লাইনে পাঠানো হয়েছে। এদের মধ্যে ভৈরব থানার তিন এসআই, এক কনস্টেবল এবং শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও এক এটিএসআই’কে ক্লোজড করা হয়েছে। এছাড়া গত এক মাসেই মাদক সংশ্লিষ্টতার অভিযোগে ভৈরব থানার এসআই হানিফ, এসআই দেলোয়ার ও গাড়ি চালক কনস্টেবল মো. মামুনকে ক্লোজড করা হয়েছে। তাদের সবার বিরুদ্ধে মাদক আত্মসাতের অভিযোগ উঠেছে।
জানা যায়, ২৩ নভেম্বর দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কে ভৈরব শহরের নাটাল মোড় এলাকায় যাত্রীবাহী বাস তল্লাশি করেন এসআই হানিফ সরকার। সেখানে মালিকবিহীন একটি গাঁজার ব্যাগ উদ্ধার করেন তিনি। পরে বিষয়টি গোপন করে গাঁজা আত্মসাৎ করতে চেয়েছিলেন। কিন্তু বিষয়টি ঊর্ধতন কর্মকর্তা জেনে ফেলায় তা আর আত্মসাৎ করতে পারেননি। এরপর ওই এসআই দেড় কেজি গাঁজা জব্দ দেখিয়ে থানায় একটি জিডি করেন। কিন্তু বিভিন্ন সূত্রে পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) জানতে পারেন, উদ্ধারকৃত গাঁজা আত্মসাৎ করার উদ্দেশ্য ছিল এসআই হানিফের। এ কারণে পুলিশ সুপার তাকে পরদিন ২৪ নভেম্বর পুলিশ লাইনে ক্লোজড করার নির্দেশ দেন ।
এছাড়া ৭ কেজি গাঁজা আত্মসাৎ করে বিক্রি করার অভিযোগে এসআই দেলোয়ার ও গাড়ি চালক কনস্টেবল মো. মামুনকে জেলা পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। গত ২১ অক্টোবর ঢাকা-সিলেট মহাসড়কের সৈয়দ নজরুল ইসলাম সড়ক সেতুর টোল প্লাজার নাটাল মোড়ে একটি গাড়ি তল্লাশি করে ৭ কেজি গাঁজাসহ একজনকে আটক করেন তারা। এ সময় আটককৃত গাঁজা রেখে তারা মাদক ব্যবসায়ীকে ছেড়ে দেন। পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তা জানতে পেয়ে তাদের জিজ্ঞাসা করলে তারা দোষ স্বীকার করেন। পরদিন ২২ অক্টোবর তাদের দু’জনকে ক্লোজড করে পুলিশ লাইনে পাঠানো হয়।
চলতি বছরের মে মাসে আরেক এসআই মহসিনের বিরুদ্ধে নদীর পাড় এলাকা থেকে এক মাদক কারবারিকে আটক করে ৬ কেজি গাঁজা উদ্ধার করে মাদক কারবারিকে ছেড়ে দেয়ার অভিযোগ ওঠে। পরে ওই গাঁজা আত্মসাৎ করার অভিযোগে ১৭ মে তাকেও জেলা পুলিশ লাইনে ক্লোজড করা হয়।
এছাড়া শহর পুলিশ ফাঁড়ির ইনর্চাজ মো. সেলিম ও এটিএসআই আরিফুল ইসলামের বিরুদ্ধে টাকার বিনিময়ে মাদক কারবারিদের ছেড়ে দেয়ার অভিযোগ উঠলে জেলা পুলিশ সুপার এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দেন। তদন্ত কর্মকর্তা ঘটনার সত্যতা পান। এতে ওই দুই পুলিশ সদস্যকেও চলতি বছর ১৯ জানুয়ারি ক্লোজড করে পুলিশ লাইনে পাঠানো হয়।
পুলিশের বিরুদ্ধে মাদক সংশ্লিষ্টতাসহ নানা অভিযোগ সম্পর্কে মোবাইল ফোনে জানতে চাইলে কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) বলেন, মাদকের সাথে যারাই জড়িত থাকবে, তাকেই শাস্তি পেতে হবে। সে পুলিশ হোক কিংবা সাধারণ মানুষ হোক। মাদকের ব্যাপারে পুলিশের অবস্থান ‘জিরো টলারেন্স’। পুলিশ অপরাধ করে থাকলে তাকেও শাস্তি পেতে হবে। পুলিশ বলে অপরাধ করে ছাড় পাবে, তা ভুল। তাদের বিরুদ্ধেও আমাদের অবস্থান একই রকম। পুলিশের বাইরে কেউ মাদক গ্রহণ বা বিক্রি করলে একটি মামলা হয়। কিন্তু তদন্তে পুলিশ সদস্যদের অভিযুক্ত প্রমাণিত হলে, ওই পুলিশ সদস্যের বিরুদ্ধে ফৌজদারি মামলার পাশাপাশি বিভাগীয় মামলাও হচ্ছে।
ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহিনের কাছে পুলিশের বিরুদ্ধে এসব অভিযোগের ব্যাপারে জানতে চাইলে জানান, মাদকের সাথে সংশ্লিষ্টতার কারণে তাদের ক্লোজড করা হয়েছে কি না আমার জানা নেই। কিন্তু প্রশাসনিক কাজে তাদের ক্লোজড করে জেলা পুলিশ লাইনে পাঠানো হয়েছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *